Connect with us

আন্তর্জাতিক

ব্ল্যাক লাইভস ম্যাটার।

প্রকাশিত

তারিখ

কলারে ব্ল্যাক লাইভস ম্যাটার সম্বলিত লোগো তে আইসিসির অনুমতি।ছবিঃ আইসিসি

আগামী ৮ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টেস্ট সিরিজ। এই সিরিজে কলারে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা লোগো সম্বলিত জার্সি পরে মাঠে নামবে জেসন হোল্ডার নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ ।

বর্ণবাদ ইস্যুতে বরাবরই সোচ্চার ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার এই সফরের প্রথম সংবাদ সম্মেলনে ইঙ্গিত দিয়েছিলেন যে ওয়েস্ট ইন্ডিজ যে কোন ভাবে কৃষ্ণাঙ্গদের অধিকার আদায়ের আন্দোলনকে সমর্থন করবে ।

গতকাল এক বিবৃতিতে বলেন,

“আমরা বিশ্বাস করি যে আমাদের একাত্মতা প্রদর্শন করা এবং সচেতনতা বাড়াতে সহায়তা করাও আমাদের কর্তব্য।
উইজডেন ট্রফিটি ধরে রাখতে আমরা ইংল্যান্ডে এসেছি তবে বিশ্বজুড়ে ন্যায়বিচার ও সাম্যের জন্য যে লড়াই বিদ্যমান, সেসম্পর্কে আমরা যথেষ্ট সচেতন। একটি তরুণ দল হিসেবে আমরা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সমৃদ্ধ ও বৈচিত্র্যময় ইতিহাস সম্পর্কে অবগত এবং আমরা জানি আগামী প্রজন্মের জন্য আমাদের উদাহরণ তৈরি করে যেতে হবে।”

কৃষ্ণাঙ্গ হবার জন্য খেলা চলাকালীন সময়ে প্রায়শই বর্ণবাদের শিকার হতে হয় ক্যারিবিয়ান ক্রিকেটারদের। শুধু ক্যারিবিয়ান নয় অন্য যে কোন দেশের কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের বৈষম্যের সম্মুখীন হতে হয়।

বর্ণবাদের শাস্তি হিসেবে প্রাথমিকভাবে আইসিসি সাধারণত ৪-৮ ম্যাচে স্থগিতাদেশ ও দুটি সাসপেনশন পয়েন্ট দিয়ে থাকে, যা একটি টেস্ট, দুটি ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচ নিষেধাজ্ঞার সমান।

চলতি মাসের প্রথম দিকে আলিশা হোসানাহ এর ডিজাইনকৃত ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা সম্বলিত লোগোটি ২০ টি প্রিমিয়ার লিগ ফুটবল ক্লাবের জার্সির কলারে ব্যবহার করা হয়।

আইসিসি সম্প্রতি জার্সি কলারগুলিতে এই লোগোটি পড়ার অনুমতি দেয়।

পুরোটা পড়ুন
কমেন্ট করুন/দেখুন

ট্রেন্ডিং টপিক