Connect with us

অস্ট্রেলিয়া

ক্রিকেটকে সাময়িক বিদায় জানালেন ম্যাক্সওয়েল

শ্রীলংকার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টির জন্য ম্যাক্সওয়েলের পরিবর্তে ডাক পেয়েছেন ডিআর্কি শর্ট।

প্রকাশিত

তারিখ

ক্রিকেটকে সাময়িক বিদায় জানালেন ম্যাক্সওয়েল
হঠাৎ করেই বিদায় বললেন ম্যাক্সওয়েল।ছবিঃ ক্রিকেট অস্ট্রেলিয়া

আচমকাই ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়ার মারকুটে ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল। জানা গেছে, মানসিক অবসাদের কারণেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি গত ২৭ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়ার চলতি সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেও ২৮ বলে ৬২ রানের এক টর্নেডো ইনিংস খেলেছিলেন। কিন্তু হঠাৎ কি এমন হলো ম্যাক্সওয়েলের যে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য তাকে অবসরে যেতে হবে? এ ব্যাপারে অবশ্য পরিষ্কার করে কিছু বলেননি ম্যাক্সওয়েল।

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সাইকোলজিস্ট ডাক্তার মাইকেল লয়েড ম্যাক্সওয়েলের সিদ্ধান্তের ব্যাপারে জানিয়ে বলেন, ‘গ্লেন ম্যাক্সওয়েল নিজের মানসিক সুস্থতার ব্যাপারে কিছু সমস্যার সম্মুখীন হচ্ছে। যে কারণে সে খেলাটা থেকে কিছুদিন দূরে থাকবে।

নিজের এই সমস্যার ব্যাপারে সদা তৎপর ছিলো ম্যাক্সওয়েল এবং সাপোর্ট স্টাফকেও সঙ্গে সঙ্গেই জানিয়েছে।

জাতীয় দলের নির্বাহী পরিচালক বেন অলিভার এ বিষয়ে ম্যাক্সওয়েলের প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে বলেন, ‘আমাদের খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের সুস্থতা সবার আগে।ম্যাক্সওয়েলের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। ভিক্টোরিয়ার সঙ্গে মিলে ম্যাক্সওয়েলের ব্যাপারে একত্রে কাজ করবে ক্রিকেট অস্ট্রেলিয়া। যাতে করে দ্রুতই খেলায় ফিরতে পারে ম্যাক্সওয়েল।’

তিনি আরও বলেন, ‘আমরা সবাইকে বলে দিয়েছি, অনুরোধ করেছি তারা যেনো ম্যাক্সওয়েল এবং তার পরিবার-পরিজনকে নিজেদের মতো করে সময় কাটানোর সুযোগ করে দেয়। বর্তমান পরিস্থিতিতে তার নিজের মতো করে থাকা খুব জরুরি। সে খুবই দারুণ একজন খেলোয়াড় এবং অস্ট্রেলিয়া ক্রিকেট পরিবারের অন্যতম সদস্য। গ্রীষ্মেই আমরা তাকে মাঠে দেখা আশা প্রকাশ করছি।’

শ্রীলংকার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টির জন্য ম্যাক্সওয়েলের পরিবর্তে ডাক পেয়েছেন ডিআর্কি শর্ট।

ক্রিকেটারদের মানসিক অবসাদ নতুন কিছু না। মার্কাস ট্রেসকোথিক, জোনাথন ট্রট, স্টিভ হার্মিসন, ম্যাথু হগার্ড, শন টেইট, অ্যান্ড্রু ফ্লিনটফের মতো খেলোয়াড়েরা ক্যারিয়ারের বিভিন্ন সময়ে মানসিক অবসাদে ভুগেছেন। ট্রেসকোথিকের সৌজন্যে তো ক্রিকেট-বিশ্ব বেশ আগেই জেনেছে মানসিক অবসাদ ক্রিকেটারদের একটি রোগ। সেটি বেশ ভয়াবহ, হেলাফেলা করার মতো কিছু না।

ট্রেসকোথিক, ট্রটরা এ অবসাদে ভুগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন। ফ্লিনটফ, হার্মিসন ও হগার্ডের মতো কেউ কেউ অবসাদের সঙ্গে লড়েই চালিয়ে গেছেন ক্রিকেট খেলা। আবার কেউ কেউ অবসাদের সঙ্গে লড়াইয়ের জন্য কিছুদিন ক্রিকেট থেকে দূরে থেকেছেন।

ম্যাক্সওয়েল অস্ট্রেলিয়ার হয়ে এ পর্যন্ত সাতটি টেস্ট, ১০৪ টি ওডিআই এবং ৬১ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

পুরোটা পড়ুন
কমেন্ট করুন/দেখুন

ট্রেন্ডিং টপিক