Connect with us

আন্তর্জাতিক

উম্মোচিত হল বাংলাদেশের ‘নাম এবং নম্বর’ সম্বলিত টেস্ট জার্সি

আগামী ৫ ই সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে একমাত্র টেস্ট ম্যাচ খেলতে মাঠে নামবে বাংলাদেশ।

প্রকাশিত

তারিখ

উম্মোচিত হল বাংলাদেশের 'নাম এবং নম্বর' সম্বলিত টেস্ট জার্সি
সাকিব আল হাসান '৭৫' নম্বর জার্সি পরে নামবেন টেস্টেও। ছবিঃ বাংলাদেশ ক্রিকেট

আগামী ৫ ই সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে একমাত্র টেস্ট ম্যাচ খেলতে মাঠে নামবে বাংলাদেশ। আর এই খেলার মাধ্যমেই টাইগাররা যাত্রা শুরু করবে টেস্ট জার্সিতে নাম ও নম্বরের সংযুক্তির।

ঐতিহ্য হারাতে বসেছে টেস্ট ক্রিকেট। সময়ের পরিক্রমায় ক্রিকেট ছোটো হয়ে এসছে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি টি-টোয়েন্টি ফরম্যাটের ক্রিকেটের জনপ্রিয়তা এখন তুঙ্গে।

তাই টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা ফিরিয়ে আনতে অভিনব সব উদ্যোগ গ্রহণ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পিঙ্ক বল টেস্ট, ডে-নাইট টেস্ট, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এর সাথে টেস্ট জার্সিতে নাম ও নম্বর যোগ ও অভিনব সব উদ্যেগের ফল।

তারই ধারাবাহিকতায় চলতি অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হলো টেস্ট চ্যাম্পিয়ানশীপের যাত্রা। এবং আইসিসি ঘোষিত নিয়ম অনুযায়ী টেস্টে অংশগ্রহণকারী খেলোয়াড়দের জার্সিতে সংযুক্ত হতে হবে নাম ও নম্বর।

অ্যাশেজের মতো শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড ও ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও ক্রিকেটারদের নাম ও নম্বর দেওয়া জার্সি পরে নামতে দেখা গেছে। সাদা পোশাকে ভিন্নতার ছোঁয়া ভিন্ন মাত্রা যোগ করছে ক্রিকেট প্রেমীদের মনে।

ওয়ানডে ক্রিকেটের জার্সিতে ব্যবহারকৃত নাম্বারটাই ব্যবহার করছেন ক্রিকেটাররা। সাকিব আল হাসান তার ‘৭৫’ নাম্বারটাই ব্যবহার করছেন এখানে। তেমনি মেহেদি হাসান মিরাজ ৫৩ কিংবা মাহমুদউল্লাহ রিয়াদ মাঠে নামবেন ৩০ নাম্বার সম্বলিত জার্সি পরে।

আজ মঙ্গলবার চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে অনুশীলন শেষে শুভ্র সাদা জার্সিতে বুকের বাঁ পাশে বিসিবির ও ডানপাশে স্পন্সরের লোগো সম্বলিত জার্সিতে সাকিব ছিলেন ফটোসেশানের অপেক্ষায় ড্রেসিং রুমে। ফটোসেশন শেষে খুনসুটিতে মেতেছিলেন তিনি রশিদ খানের সাথে।

জার্সিতে নতুনত্বের ছোঁয়ায় উচ্ছ্বসিত ক্রিকেটাররা। জাতীয় দলের টিম ম্যানেজার সাব্বির খান জানালেন এমনই তথ্য, খেলোয়াড়রা জার্সির নাম ও নম্বরে উচ্ছ্বসিত,

‘আজই তাদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন টেস্ট জার্সি। সীমিত পরিসরের ক্রিকেটে যে নম্বরে সাকিব-মুশফিকরা মাঠে নামেন, টেস্ট ক্রিকেটে একই নম্বর পেয়েছেন।’

যদিও আফগানদের বিপক্ষে এই টেস্ট ম্যাচটি টেস্ট চ্যাম্পিয়ানশীপের ম্যাচের অংশ নয়। বাংলাদেশ টেস্ট চ্যাম্পিশানশীপের যাত্রা শুরু করবে ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচের মাধ্যমে।

সাধারনত সীমিত ওভারের ক্রিকেটে জার্সিতে নাম ও নম্বরের সংযুক্তি থাকলেও অ্যাশাজের মাধ্যমে দীর্ঘ পরিসরের টেস্ট ক্রিকেটে জার্সিতে নাম ও নম্বরের সংযোজনের বৈচিত্র্যতা টেস্ট ক্রিকেটের একঘেয়েমিতে কিছুটা রঙ এর ছোঁয়ার প্রলাপ বইয়ে দিবে সে কথা বলার অপেক্ষা রাখে না।

পুরোটা পড়ুন
কমেন্ট করুন/দেখুন

ট্রেন্ডিং টপিক