Connect with us

আর্চারি

এশিয়াকাপ আর্চারিতে রোমান সানার স্বর্নপদকে গর্বিত বাংলাদেশ

সেমিফাইনালে রোমান সানা চীনের লা তা কে ৬-৪ পয়েন্ট ব্যবধানে হারান।

প্রকাশিত

তারিখ

এশিয়াকাপ আর্চারিতে রোমান সানার স্বর্নপদকে গর্বিত বাংলাদেশ
এশিয়া কাপে রোমান সানার স্বর্ন পদক। ছবিঃ বাংলাদেশ মিডিয়া

এশিয়া কাপ আর্চারি প্রতিযোগিতার ফাইনালে স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশের আর্চার রোমান সানা। ফিলিপিন্সের ক্লার্ক সিটিতে শুক্রবার চীনের শি ঝেনকিকে ৭-৩ পয়েন্ট ব্যবধানে হারিয়ে স্বর্ণপদক জেতেন ২৪ বছর বয়সী রোমান সানা।

গত জুনে নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে পুরুষ এককে ব্রোঞ্জ পদক জিতেন রোমান সানা। সেই সাথে টোকিও অলিম্পিকেও জায়গা করে নেন। ৩ মাস যেতে না যেতেই আরেকটি সাফল্যের দেখা পান বাংলাদেশী এই আর্চার।

ঝেনকি শাইয়ের কাছে প্রথম সেটে ২৮-২৮ ড্র করেন রোমান সানা। পরের সেটে ২৯-২৬ পয়েন্ট ব্যবধানে হেরে যান তিনি। তৃতীয় সেটে ২৭-২৫ পয়েন্ট ব্যবধানে জিতে দারুণভাবে ঘুরে দাড়ান রোমান সানা। চতুর্থ সেটে ২৮-২৫ পয়েন্ট ব্যবধানে জিতে এগিয়ে যান তিনি। শেষ সেটে হাড্ডাহাড্ডি লড়ায়ের পর ২৮-২৭ পয়েন্ট জিতে সেরা হন তিনি।

কোয়ার্টার-ফাইনালে চাইনিজ তাইপের প্রতিযোগী ইয়ং হুইঝিকে ৭-১ পয়েন্ট ব্যবধানে হারান এবং সেমিফাইনালে তিনি চীনের লা তা কে ৬-৪ পয়েন্ট ব্যবধানে হারান।

পুরুষ এককে স্বর্ণ পদক জিতলেও দলগত ইভেন্টে স্বর্ণ পদক জিততে পারেননি বাংলাদেশ। রোমান, হাকিম আহমেদ ও তামিমুল ইসলামদের নিয়ে গড়া দলটি চীনের আর্চারদের কাছে হেরেছে। ৫-৩ পয়েন্টে হেরে বাংলাদেশ দল পেয়েছে রুপা।

সবকিছুর পর ও বাংলাদেশের আর্চারি ইতিহাসে এটা এক নতুন মাইলফলক। বাংলাদেশের যেকোন আর্চারের এমন ধারাবাহিকতা অনেক আশার আলো দেখাচ্ছে।ঢাকা ছাড়ার পূর্বে রোমান সানা বলেছিলেন, এই আসরে সেমিফাইনালে খেলতে চাই। সেই আশা পূরণ করে এবার তিনি সোনা জিতে নিলেন।

বাংলাদেশের জাতীয় সংগীতের সুরে মুখরিত হলো ফিলিপাইনে চলমান এশিয়া কাপে।ফিলিপাইনে এশিয়া কাপ র‍্যাংকিং টুর্নামেন্টে স্টেজ-৩ এর রিকার্ভ পুরুষ এককে ফাইনালে চীনের শি ঝেনকি কে হারান রোমান।

রিকার্বের দলগত ইভেন্টে ও ফাইনালে উঠেছিল টীম বাংলাদেশ। কিন্তু রোমান ব্যক্তিগত ইভেন্টে স্বর্নপদক পেলেও দলগত ভাবে রুপা পায় বাংলাদেশী আর্চাররা।আর্চারিতে আজ বাংলাদেশের জন্য গৌরবের একটা দিন।

আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনেও। এশিয়ান কাপ র‍্যাঙ্কিং টুর্নামেন্টের ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে সোনার পদক জিতে দেশকে গর্বিত করেছেন আর্চার রোমান সানা।

পুরোটা পড়ুন
কমেন্ট করুন/দেখুন

ট্রেন্ডিং টপিক